একটি রহস্যময় শব্দ

সেই শব্দটি
T H Jihan


আজ আমি একটি শব্দের গল্প বলব
আমি আজ একটি শব্দকে নিয়ে বলব
একটি শব্দের প্রতিটি বর্ণকে নিয়ে বলব
প্রতিটি বর্ণের প্রতিটি মাত্রাকে নিয়ে বলব

রক্তপিন্ড থেকে ধীরে ধীরে ভ্রুণে পরিণত হওয়া এই আমি
যে শব্দের কাছে ঋণি আজ আমি সেই শব্দের কথাই বলব
অতঃপর ভ্রুণ থেকে বেড়ে উঠা এই আমি
যে শব্দের কাছে ঋণি আজ আমি সেই শব্দের কথাই বলব
আমার খ্যাতি অর্জন এই লোকালয়ে চরম সৌন্দর্য্য নিয়ে ঘুরে বেড়ানো
এই আমি যে শব্দের কাছে ঋণি আজ আমি সেই শব্দের কথাই বলব।

আমার জীবন সমীক্ষায় আমি একটা শব্দের প্রতিটি বর্ণের কাছে বন্দী
আমি আজ অকপটে সেই বর্ণগুলোর কথাই বলব।

আমি কখনো ভাবিনি ,ঘৃণার ভীরে একটি শব্দের চরম অবক্ষয় হবে
আমি কখনো ভাবিনি, অমানোবিকতার কাছে সেই শব্দটি বারবার পরাজিত হবে
আমি কখনো ভাবিনি সেই শব্দটি লুকিয়ে কাঁদবে কোন এক মায়ের চোখে
যে মায়ের ছেলেটির পুরো শরীরে শকুনের থাবা পরেছে সত্যের কথা বলতে গিয়ে।


আমি সেই শব্দটির কথাই বলছি,যে শব্দটির অনুপস্থিতিতে মানুষের মন হয়েছে বর্বর
যে শব্দটির অপরিপূর্ণতায় সংকটময় হয়েছে বিশ্ব মানবতার সবকটি খোলা জানালা
আমি সে শব্দের পূনরুত্থান চাই
আমি সে শব্দের লালনকে বিশ্বব্যাপি বিস্তৃত দেখতে চাই
যে শব্দের কারণে বর্বরতা আর সংকটে ভোগা মানবতারা আবার চোখ তুলে তাঁকাবে
আামি সেই শব্দের কথা বারবার বলতে চাই।

আমি পৃথিবীর সকল শব্দকে একটি শব্দের কাছে হারিয়ে দিতে চাই
যে শব্দটির ভর পৃথিবীর সকল শব্দের চেয়েও বেশী,
আমি সেই শব্দের কাছে বারবার পরাজিত হয়েছি।
শুধু আমি নই,আমরাও হাজার বার চেষ্টা করেও সে শব্দের কাছে বারবার পরাজিত হবো।

আমি “ভালোবাসা” নামক সেই শব্দের কথাই বলছি।
আমি সেই ”ভালোবাসা” কেই আজ মন বোর্ডে অপূর্ণ অভিজ্ঞতায় আঁকছি।
আমি ”ভালোবাসা” কেই আজ কাগজের ভাজে কলমের কালিতে লিখছি।
আমি ঘৃণা,নির্মমতা আর পাষন্ডভাবকে “ভালোবাসা” দিয়েই রুখছি।
আমি সর্বোপরি সকল পবিত্র “ভালোবাসা”র গণজাগরণ চাইছি।

No comments

Powered by Blogger.